benefits of amla juice:বহুগুণ সম্পূর্ণ আমলকির উপকারীতা ও ব্যবহার সম্পর্কে জানুন।

benefits of amla juice:একটি মাঝারি আকারের কমলার চেয়েও ছোট্ট একটি আমলকিতে বেশি পরিমাণ ভিটামিন C থাকে। বিজ্ঞানীদের মতে ডালিমের চেয়ে ১৭ গুণ বেশি এন্টি অক্সিডেসন্ট আছে আমলকিতে। সবচেয়ে বেশি উপকার মিলবে আমলকির রস পান করলে। জয়েন্টে ব্যাথা থেকে মুক্তি দেয় বা আরে আরে আর্থাইটিসের সমস্যায় দুর্দান্ত কাজ করে আমলকি। নিয়মিত আমলকি গ্রহণ করলে কোলেস্টেরল দূরে থাকে।

ইনসুলিন উৎপাদন ক্ষমতা বাড়ায়। ফলে ডায়াবেটিস রোগীর রক্ত গ্লুকোজের পরিমাণ কম থাকে। রক্তচাপ বাড়তি হলে প্রতিদিন সকালে খালি পেটে আমলকি রশ পান করলে রক্ত চাপের স্থান নিয়ন্ত্রণ থাকবে। ডিহাইডারেশনের সমস্যা থাকলে বেশি আমলকি খাওয়া যাবেনা। আপনার যদি শরীর শুকিয়ে যায় বা ডিহাইড্রেশনের সমস্যা থেকে থাকে তাহলে আমলকি খেলে মারাত্মক সমস্যায় পড়তে।

সে ক্ষেত্রে বেশি করে জল পান করুন, কারণ আমলকির কিছু উপাদান ডিহাইড্রেশনের সমস্যা তৈরি হতে পারে। প্রস্রাবের সমস্যা হলেও বা জ্বালাপোড়া হলে সে ক্ষেত্রে আমলুকে এড়িয়ে চলবেন। আমলকিতে থাকা ভিটামিন সি বেশি পরিমাণে খেলে প্রস্রাবে জ্বালাপোড়া অনুভব হয়, শুধু তাই নয় অনেকে প্রস্রাবে দুর্গন্ধ সৃষ্টি হয়।

চুলের যত্ন:– আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে। পরিচর্যার ক্ষেত্রে এটি একটি বিশেষভাবে ভূমিকা পালন করে। এটি শুধুমাত্র চুলের গোড়াকে মজবুত করে না, এটি চুলকে বৃদ্ধি করতে সাহায্য করে। চুলের খুশকি দূর করে পাকা চুলের প্রতিরোধ করে।

উজ্জ্বল ত্বক:– আপনি যদি ত্বকের কালো দাগ দূর করতে চান, তাহলে প্রতিদিন সকালে আমলকি রসের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে আপনার ত্বককে কোমল ও উজ্বল রাখতে সাহায্য করবে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ:– ব্লাড সুগার কে নিয়ন্ত্রণে রাখতে আমলকিকে একটি কার্যকরী হিসাবে ধরা হয়।

সর্দি কাশি সমস্যা দূর করতে:- সর্দি কাশি ও রক্ত দূষনতায় বেশ ভালো কাজ করে আমলকি। কফ বমি অনিদ্রা ব্যথা-বেদনায় আমলকি একটি বিশেষ উপকারী ফল। প্রতিদিন আমলকির রস খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয় ও দাঁত শক্ত হয়। আমলকি টকের দরুন মুখে স্বাদ রুচি বাড়িয়ে তোলে।

রোগ প্রতিরোধ ক্ষমতা:- আমলকি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রোনজেন্ট বৈশিষ্ট্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্যান্সার সহ বিভিন্ন দীর্ঘমেয়াদি রোগ অক্সিডেটিভ ক্ষরিতোর কারণে হয়।

অ্যাসিডিটির সমস্যা:– অ্যাসিডিটির সমস্যা থাকলে আমলকি থেকে দূরে থাকতে হবে। কারণ এতে উপস্থিত ভিটামিন সি এর অধিক হাইপার অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে।

ব্যথা থেকে মুক্তি:- আপনার যেকোন ব্যাথা আমলকিতে দুর্দান্ত কাজ করে। যেমন- জয়েন্টে ব্যথা’ হাতের তালুতে, পায়ের তালুতে ও ঘাড়ে, শারীরিক বিভিন্ন প্রদাহ থেকে মুক্তি দেয়।

Bubble Tea: চা তো খেয়েছেন, বাবল টি-তে চুমুক দিয়েছেন কখনও? জেনেনিন স্বাদ ও গুনাগুন

Leave a comment