facial tips for oily skin: তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়ার বিশেষ কিছু টিপস,জেনে নিন সকলে

facial tips for oily skin:তৈলাক্ত ত্বকের সাথে মোকাবেলা করতে এবং অতিরিক্ত তেল উৎপাদন রাস করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ যত্নের রুটিন এবং জীবনধারার সমন্বয়ে প্রয়োজন। তাই মনে রাখবেন যে প্রতিটি ব্যক্তির ত্বক অন্যান্য। তাই আপনার ত্বকের ধরনের জন্য সেরা রুটিন খুঁজে পেতে কিছু উপকারী এবং ত্রুটি লাগতে পারে। তাই এই সময় তৈলাক্ত ত্বকের ওয়েল স্কিন এর সমস্যা থেকে রেহাই পেতে বেশ কিছু ঘরোয়া টোটকা যেগুলো জানা থাকলে গরমে আর তৈলাক্তের সমস্যায় পড়তে হবে না। সে বিষয়ে নিচে কিছু ধারণা দেয়া হলো।

মুখ ধোয়ার নিয়ম:-
বারবার জল দিয়ে মুখ ধুলে ত্বকে অনেক ক্ষতিগ্রস্ত হয়। তাকে জ্বলীয় ভাব বজায় বজায় রাখা খুবই জরুরী তাই বারবার জল দিয়ে মুখ না ধোয়াই ভালো। সপ্তাহে একদিন কিংবা দুদিন মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তবে তা খুবই সাবধানের সাথে করতে হবে কাজটি। প্রচুর পরিমাণে জল খেতে হবে পাশাপাশি খাদ্য তালিকায় রাখতে হবে স্বাস্থ্যকর এবং উপকারী খাবার।

একটি টোনার ব্যবহার করুন:- একটি মৃদু অ্যালকোহল মুক্ত টোনার আপনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে এবং তেল উৎপাদন ক্ষমতা সাহায্য করতে পারে। এমনকি তৈলাক্ত ত্বকের মশ্চারাইজার প্রয়োজন অতিরিক্ত তেল যোগ না করে, আপনার ত্বককে হাইড্রেট রাখতে হালকা তেল মুক্ত বা জেল ধরনের মশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

সানি স্কিনের ব্যবহার:- আপনার ত্বকে ইউবি ক্ষতিগ্রস্ত রশি থেকে রক্ষা করতে সর্বদা কমপক্ষে একটি ব্রান্ড স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন। আপনার মুখে অতিরিক্ত তেল যোগ করা এড়াতে জেল ভিত্তিক বা তেল মুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে বেরোলে কিংবা বাড়িতেও ত্বক থেকে অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে ব্লটিং পেপার ব্যবহার করুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্লেটিং পেপার ব্যবহার করতে পারেন যাতে ত্বকের কোন ক্ষতি না হয়।

টমেটোর ব্যবহার:- ত্বকে অতিরিক্ত তেল এবং ত্বকের ছিদ্রগুলো ময়লা গিয়ে বন্ধ হয়ে গেলে সেগুলো পরিষ্কার করতে টমেটো একটি কার্যকরী উপাদান। একটি টমেটো কেটে তার সঙ্গে এক চামচ চিনি মিশন তারপরে গালের উপরে বৃত্তাকারভাবে মেসেজ করুন এবং পাঁচ মিনিটের জন্য এটি রেখে দিন। পরে হালকা গরম জল দিয়ে ভালো করে মুখটি ধুয়ে ফেলুন।

মধুর ব্যবহার:- মধু জীবাণু প্রতিরোধ করতে সাহায্য করে এবং ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। ব্রণ এবং তৈলাক্ত তাকে সরাসরি মুখের উপর মধু মাখন প্রায় ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর এই মধু শুকিয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর ব্যবহার:- লেবু এবং অন্যান্য সাইট্রাস ফল তেল শোষণ করতে সাহায্য করে। এছাড়াও লেবুর এন্টি ব্যাকটেরিয়াল ক্ষমতাও আছে। তাই একটি ডিমের সাদা অংশে এক চামচ লেবুর রস মিশান। এটি আপনার মুখে লাগিয়ে নিন এবং শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে যাদের অ্যালার্জি আছে তাদের জন্য এই প্রক্রিয়াটি গ্রহণযোগ্য নয়।

facial tips for glowing skin:এই ফরমুলা ব্যাবহার করে ৩ দিনেই পাবেন উজ্জ্বল ত্বক! রইলো তার টিপস

Leave a comment