whisky brands in india: এই হুইস্কিতে মাত হচ্ছে ভারত সহ সমস্ত বিশ্ব সুরাও প্রেমিরা

whisky brands in india:একটা সময় ভারত বিশ্বের অন্যতম হুইস্কি বিক্রয়ের বাজার কেন্দ্র ছিল। তবে ধীরে ধীরে তা অন্য একটি দৃশ্যের রূপান্তরিত হয়ে গিয়েছে। ভারত ক্রমশ হুইস্কি পানকারী দেশ থেকে হুইস্কি উৎপাদনকারী দেশের পরিণত হচ্ছে।

বর্তমানে দেশ-বিদেশে হুইস্কি, বিয়ার, ভদকা সহ বিভিন্ন ধরনের মদের ব্যাপক চাহিদা রয়েছে। তবে সব মদের মধ্য সুরাপ্রেমীদের কাছে হুইস্কি বিশেষভাবে চাহিদা রয়েছে। স্কচের বিশেষ স্বাদের জন্য এটি সারা বিশ্বে পরিচিত। এই হুইস্কির ইতিহাস কম নয়। এই হুইস্কি প্রথমে স্কটল্যান্ডে উৎপাদিত হয়। তবে এই দারুন হুইস্কি এখন ভারতেও পাওয়া যায়। আসুন জেনে নেয়া যাক ভারতের পাওয়া যায় এমন কিছু সেরা স্কচের ব্রান্ডের নাম। এই হুইস্কি গুলোর দাম এবং বিশ্বস্ত জানতে পড়তে থাকুন।

বর্তমান ভারতীয় কুইস্কির নেশায় বুথ গোটা বিশ্ব। এমনকি ভারতীয় সিঙ্গল মল্টের দাপটে কোণঠাসা হয়ে যাচ্ছে, এতদিন পর্যন্ত হুইস্কির বাজারে রাজত্ব করা স্কচ-ও। সহুইস্কির ব্র্যান্ড হিসাবে জগৎজোড়া নাম রয়েছে ফ্রান্সের পেরনোড কার্ডের তৈরি ‘গ্লেনলিভেট’। কিন্তু বর্তমানে মদের দোকানের শেলফে জায়গা পাওয়ার জন্য তাদের লড়াই করতে হচ্ছে ইন্দ্রি, অমৃত, এবং রামপুরের মত দেশীয় হুইস্কি ব্রান্ড গুলির সঙ্গে।

দীর্ঘদিন ধরে ভারতে সিঙ্গল মল্ট হিসেবে হুইস্কি সব থেকে বেশি বিক্রি হত। গতবছর তাদের বিক্রি ৩৯ শতাংশ বেড়েছে। তবে এর পাশাপাশি ভারতীয় ব্র্যান্ড অমৃত এর বিক্রি বেড়েছে ১৮৩ শতাংশ। একই সঙ্গে বাড়ছে ভারতীয় সিঙ্গেল মাল্টের চাহিদা।

প্রসঙ্গত, ভারতীয় মসলাদার খাবারের সঙ্গে স্কচ বা অন্য বিদেশী হুইস্কির থেকে বেশি মানানসই ভারতীয় মল্ট। আর এই প্রবণতা উপলব্ধি করে বিদেশি হুইস্কি প্রস্তুতকারী সংস্থাগুলিও এখন স্কচ ছেড়ে ভারতীয় সিঙ্গেল মাল্টার দিকে মনোযোগ দিচ্ছে। আর শিগগিরই গোটা বিশ্বের এই হুইস্কি বিক্রি করা হবে। গত বছরই প্রেরনডোর সবথেকে বড় প্রতিদ্বন্দী ডিয়াজিওর তাদের প্রথম ভারতীয় সিঙ্গল মল্ট হুইস্কি। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সহ পাঁচটি বিদেশি বাজারে এই মত বিক্রি করা হয়। বিদেশী সংস্থা গুলির এই ভারতীয় সিঙ্গেল মল্টের দিকে ঝুঁকি হুইস্কির বাজারে ভারতের প্রথম বলে দাবি করেছে ভারতীয় হুইস্কি নির্মাতারা।

facial tips for oily skin: তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়ার বিশেষ কিছু টিপস,জেনে নিন সকলে

Leave a comment